29 জুন 2017

বিমানে হেডফোন বিস্ফোরণ

খুলনানিউজ.কম:: উড়ন্ত বিমানে বসে হেডফোনে গান শুনছিলেন অস্ট্রেলীয় এক তরুণী। হঠাৎ করেই বিকট শব্দে বিস্ফোরণ! মুহূর্তেই ঐ তরুণীর মুখমণ্ডলের একাংশ এবং হাত পুড়ে যায়। তিনি বুঝতে পারেন তার হেডফোনটি বিস্ফোরিত হয়েই ঘটেছে এই ঘটনা। বুধবার ঐ বিমানের কর্মকর্তারা বলেছেন,

ব্যাটারিচালিত যন্ত্র বিমানে ব্যবহার সম্পর্কে সতর্ক করেছিলেন তারা। এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, ১৯ ফেব্রুয়ারি চীনের রাজধানী একটি ফ্লাইটে বেইজিং থেকে মেলবোর্ন আসছিলেন ঐ তরুণী। উড়ন্ত বিমানে তিনি তার ব্যাটারচালিত হেডফোন দিয়ে গান শুনছিলেন। এমন সময় হঠাৎ করেই তীব্র আওয়াজে হেডফোনটি বিস্ফোরিত হয়।

এই ঘটনার তদন্তের সময় অস্ট্রেলিয়া পরিবহন নিরাপত্তা ব্যুরো(এটিএসবি)-কে ওই তরুণী বলেন, ‘আমি ঘুরে তাকাতেই মুখে পুড়ে যাওয়া অনুভব করি। সঙ্গে সঙ্গে মুখ চেপে ধরি, হেডফোনটি আমার ঘাড়ে চলে যায়। তখনও আমার শরীর পুড়ছিল। তাৎক্ষণিক গলা থেকে হেডফোনটি ছুঁড়ে মেঝেতে ফেলে দেই। সেখানেও আগুনের স্ফুলিঙ্গ দেখা যাচ্ছিল।'    

বিমানবালারা দ্রুত পানি দিয়ে বিস্ফোরিত হেডফোনটির আগুন নেভানোর চেষ্টা করেন। কিন্তু ব্যাটারি এবং মোড়ক উভয়ই মেঝেতে লেপ্টে যায়।

ঐ তরুণী ছবি প্রকাশ করা হলেও নাম গোপন রাখা হয়েছে। বিস্ফোরণে তার মুখমণ্ডলে কালো দাগ পড়ে যায়। তার ঘাড় এবং হাতেও ফোসকা পড়ে।  

এটিএসবি জানায়, বিস্ফোরিত হেডফোনটিতে লিথিয়াম-আয়ন ব্যাটারি ছিল।

// ১৫-০৩-২০১৭ //