26 জুন 2017

ভূমিকম্প থেকে সুনামি বাঁচিয়ে দেবে এই ক্যাপসুল

170515-jkgখুলনানিউজ.কম:: সুনামি, টর্নেডো, হর্নেন্স, ভূমিকম্প কিংবা ঝড়ো ঝড় সব থেকে নিরাপদ আশ্রয় দেবে একটা ক্যাপসুল। ভাবছেন একি রে বাবা ক্যাপসুল কি করে এশবের থেকে বাঁচাবে। তবে বলে রাখি এটি গিলে খাওয়ার ক্যাপসুল নয়। এটি একটি দৈত্যকার বলের মতো দেখতে

গোলাকার ক্যাপসুল যা আপনার জীবন রক্ষা করতে পারে। এর নাম দেওয়া হয়েছে ‘সারভাইভাল ক্যাপসুল’। এই ক্যাপসুলটি ব্যক্তিগত সিকিউরিটির জন্যে একটি বিশাল বলের আকারে ডিজাইন করা হয়েছে। এই ক্যাপসুলের প্রথম ক্রেতা হচ্ছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ অর্লিন্সের বাসিন্দা এবং মাইক্রোসফটের একজন কর্মী মিসেস জেয়িন জনসন।

তিনি জানিয়েছেন, এর ভেতরে প্রবেশ করার বিষয়টি ভয়ংকর। কিন্তু অন্যান্য বিকল্প ব্যবস্থাগুলো থেকে অনেক ভালো। আমি এই ক্যাপসুল কিনেছি আমার মনকে শান্তি দেবার জন্য। তাই এখন রাতে ঘুমাতে পারি এবং চিন্তা করি না। সব ধরনের প্রাকৃতিক দুর্যোগে যেহেতু এই ক্যাপসুলের মধ্যে নিরাপদ থাকা যায়, তাই এর দামও বেশি। দুজন ব্যক্তি এই সারভাইভাল ক্যাপসুলের মধ্যে থাকতে পারবে। যার দাম ১৩,৫০০ ডলার এবং চারজন ব্যাক্তির মত তৈরি করা হলে এই ক্যাপসুলটির জন্য খরচ করতে হবে ১৭,৫০০ ডলার।

ক্যাপসুলটিতে দুটি ছোট জানালা রয়েছে, ফলে ভেতরে যাওয়ার বাইরের চারপাশে কী ঘটছে তা দেখা যাবে। জরুরি মুহূর্তে নিজেকে, সঙ্গে অন্য কেউ থাকলে তাকে কিংবা পরিবারের সদস্যের প্রাণ রক্ষায় এটি সবচেয়ে ‘নিরাপদ ঘর’, বলে সংস্থার তরফ থেকে দাবী করা হচ্ছে। ডিজাইনারদের মতে, ক্যাপসুলটি ‘বিভিন্ন দুর্যোগে সমাধান’ হিসেবে ডিজাইন করা হয়েছে। সুনামির সময় জলের স্তর খুব উঁচুতে উঠে যাওয়ার পরও এটি কখনো তলিয়ে যাবে না, ভেসে থাকবে। অ্যালুমিনিয়াম শেল এবং ফ্রেমের এই ক্যাপসুল ভেতরে উষ্ণ রাখবে। উদ্ধারকর্মী ও ত্রাণকর্মীরা ঘটনাস্থলে এসে পৌঁছানোর আগ পর্যন্ত দুর্যোগের সময় দারুন একটা নিরাপদ আশ্রয় দেবে এই ক্যাপসুল। বিভিন্ন আকারে এই ক্যাপসুল বাজারে এসেছে, ২ জন মানুষ থেকে শুরু করে ১৬ জন মানুষ পর্যন্ত থাকতে পারবে, ফলে ব্যবসা এবং স্কুলগুলোর জন্যও ব্যবহার করা যেতে পারে এটিকে। এছাড়া বেশ কিছু কাস্টমাইজেবল অপশন রয়েছে,আপনি চাইলে এর ভিতর গানও শুনতে পারবেন এবং টয়লেটেও যেতে পারবেন।
// ১৫-০৫-২০১৭ //