25 এপ্রিল 2017

ভাষা মতিন এক দুঃসাহসী ও মানবতাবাদি রাজনীতিবিদ; গোলাম মোস্তফা

151007-hsuaklaখুলনানিউজ.কম:: আরব্য উপন্যাসের দুঃসাহসী সার্থক নাবিক সিন্দাবাদ কঠিন বিপদসঙ্কুল মুহূর্তে জাহাজের হাল ধরেছিলেন  তেমনি ১৮৫২ সালে পাকিস্তানী শাষকের ভাষা আগ্রাসনের বিরুদ্ধে প্রতিরোধ আন্দোলন গড়ে তোলার নেতৃত্ব দিয়েছিলেন ভাষা সৈনিক আবদুল মতিন।

অসহায়তা-অলসতা ও অন্ধকার ঘূর্ণাবর্তে নিপতিত জাতিকে পাকিস্থানী শোষকদের বিরুদ্ধে আন্দোলনের পথ দেখিয়ে ছিলেন তিনি বলে অভিমত প্রকাশ করেছেন বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া। তিনি বলেন, ভাষা সৈনিক আজীবন দেশের জন্য, মানুষের জন্য, সাধারণ মানুষের অধিকার আদায়ের জন্য লড়াই করেছেন, সংগ্রাম করেছেন, কথা বলেছেন। এক কথায় ভাষা মতিন ছিলেন দুঃসাহসী ও মানবতাবাদী রাজনীতিবিদ।

তিনি আজ বুধবার সালে মোহাম্মদপুরে আজীবন আপোষহীন রাজনীতিক ও ভাষা সৈনিক আবদুল মতিনের ১ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ভাসানী সাহিত্য-সাংস্কৃতিক পরিষদ আয়োজিত স্মরণ সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখছিলেন। পরিষদ সভাপতি মতিয়ারা চৌধুরী মিনুর সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহন করেন ভাষা সৈনিকের স্ত্রী মিসেস গুলবদুন্নেছা মতিন, ন্যাপ নগর সদস্য সচিব মোঃ শহীদুননবী ডাবলু, পরিষদ সিনিয়র সহ-সভাপতি ডাঃ এম.এ. মুক্তাদির, ডাঃ হাকিম রিয়াজউদ্দিন, আবদুল্লাহ আল মাসুম, আবদুল্লাহ কাউছার প্রমুখ।

এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেছেন, জাতীয় ইতিহাসের বিভিন্ন স্তরে মানব সমাজের প্রয়োজন অনুসারে বিভিন্ন প্রতিভার জন্ম হয়। ভাষা সৈনিক আবদুল মতিনের আবির্ভাবও একটি ঐতিহাসিক পটভূমিতে। ১৯৫২ সালের ভাষা আন্দোলনের পটভূমিতে বাংলার মানুষকে অধিকার আদায়ের সংগ্রামে অনুপ্রানীত করেছিলেন। বাংলার মানুষের ভাষার অধিকার প্রতিষ্ঠিত করেছিলেন। তিনি বলেন, স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা মঝরুম জননেতা মওলানা ভাসানীর সাথে কাঁধে কাঁধ মিলিয়ে আধিপত্যবাদ ও সা¤্রাজ্যবাদ বিরোধী সংগ্রামে প্রথম সারিতে থেকে নেতৃত্ব দিয়েছেন। শুধু ক্ষমতা রাজনীতির লক্ষ্য নয় জীবনের শেষ দিন পর্যন্ত তাঁর কর্মকান্ডে প্রমান করেছেন।

সভাপতির বক্তব্যে মতিয়ারা চৌধুরী মিনু বলেছেন, ভাষা সৈনিরক আবদুল মতিন একজন আদর্শ রাজনীতিক। তার প্রথম জীবন থেকেই তিনি সাধারন মানুষের অধিকার আদায়ের জন্য কাজ করতেন। তার সংগ্রামী জীবন, বিদ্রোহী চেতনা ঘুমঘোরে আচ্ছন্ন জাতিকে অধিকার আদায়ের অনুপ্রেরনা যোগায়।

আলোচনা সভার শুরুতে বাংলাদেশ ন্যাপ, ভাসানী সাহিত্য-সাংস্কৃতিক পরিষদ ভাষা সৈনিক আবদুল মতিনের প্রতিকৃতিতে পুষ্প অর্পন করে শ্রদ্ধা নিবেদন করেছেন।

// ০৭-১০-২০১৫ //