26 মার্চ 2017

সিরাজুর রহমান আর নেই

150602-sirajurখুলনানিউজ.কম:: প্রখ্যাত সাংবাদিক বিবিসি বাংলা বিভাগের সাবেক উপ-প্রধান সিরাজুর রহমান আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৮১ বছর। তিনি দীর্ঘদিন যাবত ফুসফুসের রোগে ভুগছিলেন। সোমবার সকাল ১১টায় লন্ডনের রয়্যাল ফ্রি হসপিটালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। তার

স্ত্রী, সোফিয়া রহমান তার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। সিরাজুর রহমান ১৯৬০ সালে বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসে যোগ দেন এবং ১৯৯৪ সালের ফেব্রুয়ারি মাসে বিবিসি বাংলা বিভাগ থেকে অবসর গ্রহণ করেন। সিরাজুর রহমান (পুরো নাম আনম সিরাজুর রহমান) ১৯৩৪ সালে নোয়াখালীতে জন্মগ্রহণ করেন।

কলকাতায় পড়াশুনা শেষে দৈনিক আজাদ, দৈনিক নবযুগ এবং সাপ্তাহিক মিল্লাতে কাজের মধ্য দিয়ে তার দীর্ঘ সাংবাদিক জীবনের সূচনা হয়।

১৯৬০ সালে তিনি বিবিসিতে যোগদান করেন। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় বিবিসির বাংলা রেডিও অনুষ্ঠানে তার অবদানের জন্য সিরাজুর রহমান বাংলাদেশের জনগণের কাছে এক কিংবদন্তীতে পরিণত হন।

১৯৯৪ সালে বিবিসি থেকে অবসর নেয়ার পর মি. রহমান বিভিন্ন পত্রপত্রিকায় নিয়মিতভাবে কলাম লিখতেন।

তার এক ছেলে এবং এক মেয়ে আগেই মৃত্যুবরণ করেছে।

বাবা মাওলানা মোহাম্মদ হাবিবুর রহমান ছিলেন কলকাতা আলীয়া মাদরাসার শিক্ষক। ঢাকা কলেজের ছাত্র হিসেবে সিরাজুর রহমান অংশ নেন ভাষা আন্দোলনে। বর্তমানে বাংলাদেশে প্রচলিত জাতীয় সঙ্গীতের অফিসিয়াল যে মিউজিকটি রাষ্ট্রীয় অনুষ্ঠানে বাজানো হয় সেটা তৈরির পেছনে মূল ভূমিকা ছিল তার।

// ০২-০৬-২০১৫ //