28 মে 2017

বিদেশি নারী হত্যায় পরিচ্ছন্নকর্মীর যাবজ্জীবন

170420-Lawখুলনানিউজ.কম:: দক্ষিণ কোরিয়ার নাগরিক পার্ক জ্যাং সিয়ংয়ের স্ত্রী রো জা সিংকে হত্যা মামলায় রেস্টুরেন্টের পরিচ্ছন্নকর্মী মানিক সরকারের যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। বৃহস্পতিবার দুপুরে ঢাকার চার নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক আবদুর

রহমান সরকার এ আদেশ দেন। রায়ে মানিক সরকারকে ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো এক বছরের কারাদণ্ডের আদেশ দেওয়া হয়। রায় ঘোষণার সময় মানিক সরকার ট্রাইব্যুনালে উপস্থিত ছিলেন। মামলার অভিযোগ থেকে জানা যায়, দক্ষিণ কোরিয়ার নাগরিক আরিয়ান কোরিয়ান রেস্টুরেন্টের মালিক পার্ক জ্যাং সিয়ং ৪৫ বছর ধরে বাংলাদেশে বসবাস করে আসছেন।

২০১১ সালের ৯ নভেম্বর পার্ক জ্যাং সিয়ংয়ের স্ত্রী রো জা সিংকে তার রেস্টুরেন্টের ডিশ ক্লিনার মানিক সরকার ছুরিকাঘাত করেন। পরে রেস্টুরেন্টের কর্মচারীরা রো জা সিংকে রাজধানীর এ্যাপোলো হাসপাতালে ভর্তি করেন। এ ঘটনায় ওই দিনই গুলশান থানায় মামলা করেন পার্ক জ্যাং সিয়ং। পরে উন্নত চিকিৎসার জন্য রো জা সিংকে কোরিয়ায় নেওয়া হয় এবং সেখানে চিকিৎসাধীন ১৭ নভেম্বর রো জা সিং মারা যান।

এরপর গুলশান থানার পুলিশ পরিদর্শক মো. নুরে আলম মিয়া মামলাটি তদন্ত করে ২০১২ সালের ৩০ এপ্রিল মানিক সরকারের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। ওই বছরের ২৩ জুলাই আদালত মানিক সরকারের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন। মামলায় ১৫ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়।

এদিকে গ্রেপ্তারের পর মানিক সরকার আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রদান করেন।

রায় ঘোষণার আগে বিচারক পর্যবেক্ষণে বলেন, ভিকটিম রো জং সিং একজন কোরিয়ান নাগরিক এবং তিনি তার স্বামী পার্ক জ্যাং সিয়ং এর সঙ্গে ২০ বছর ধরে গুলশানের আরিয়ান কোরিয়ান রেস্টুরেন্ট পরিচালনা করে আসছেন।

আসামি মানিক সরকার ভিকটিমের রেস্টুরেন্টের একজন কর্মচারী। ভিকটিমের সঙ্গে আসামির বেতন নিয়ে কথা কাটাকাটি বা ভিকটিমের মেয়ে যদি আসামিকে কোনো কারণে চড়থাপ্পড় মেরে থাকে সেই কারণে ভিকটিমকে হত্যার পরিকল্পনা করা এবং সে অনুযায়ী ভিকটিমকে ছুরিকাঘাত করার বিষয়টি আদৌ মেনে নেওয়া যায় না। এ ধরনের অপরাধীদের উপযুক্ত শাস্তি হওয়া উচিৎ।

// ২০-০৪-২০১৭ //