23 এপ্রিল 2017

আজ বিশ্ব হাত ধোয়া দিবস

141015-Hand washখুলনানিউজ.কম:: আজ ১৫ অক্টোবর বিশ্ব হাত ধোয়া দিবস। ‘‘পরিষ্কার হাত জীবন বাঁচায়” এই প্রতিপাদ্যকে সামনে রেখে এাবার দিবসটি পালিত হবে। হাত থেকে ধুলো, ময়লা মাটি অথবা মাইক্রোগেনিজম ধুয়ে ফেলার জন্য পানি অথবা অন্য কোন তরল পদার্থ ও সাবান দিয়ে হাত পরিস্কার করাই হ্যান্ড ওয়াসিং বা হাত ধোয়া

চিকিৎসা বিজ্ঞানে স্বাস্থ্য ব্যবস্থাপনায় হাতকে স্বাস্থ্যকর রাখার মধ্যে বহু রোগ প্রতিরোধ অথবা রোগের ঝুঁকি কমিয়ে আনা যায়। হাতে জমে থাকা ব্যকটেরিয়া, ভাইরাস বা অবাঞ্চিত ক্যামিকেল ব্যক্তির শরীরের জন্য ক্ষতিকারক এবং নানা রোগের পরিবাহক। তাই সকলেরই হাত পরিস্কার রাখা উচিৎ।

হাত ধোয়া এজন্য এমনই একটা আন্দোলন, যা বিশ্বের কোটি কোটি মানুষকে সাবান দিয়ে হাত ধুতে উদ্বুদ্ধ  ও উৎসায়িত করে। রোগ প্রতিরোধের প্রধান উপায় হিসেবে হাত ধোয়ার প্রতি সচেতনতা বৃদ্ধিই হাত ধোয়া দিবস আন্দোলনের লক্ষ্য। ২০০৮ সালে সুইডেনের স্টকহোমে বিশ্ব পানি সপ্তাহের অনুষ্ঠান থেকে হাত ধোয়া আন্দোলনের ধারা উদ্ভুত হয়। আর ঐ বছরই প্রথম ১৫ অক্টোবরই পালিত হয় বিশ্ব হাত ধোয়া দিবস। পরে আন্তর্জাতিক স্যানিটেশন বর্ষ ২০০৮ এর আওতায় জাতিসংঘ সাধারণ পরিষদ ১৫ অক্টোবরকে বিশ্ব হাত ধোয়া দিবস দিবস হিসেবে ঘোষণা করে।

এদিকে দিবসটি উপলক্ষে খুলনায় সূর্যের হাসি ক্লিনিক পিকেএস আজ নানা কর্মসূচি পালন করবে। সাউথ সেন্ট্রাল রোড, লবনচরা ও টুটপাড়াস্থ সূর্যের হাসি ক্লিনিকের যৌথ উদ্যোগে আজ বেলা ১১টায় জিন্নাপড়া শিশুমেলা প্রাথমিক বিদ্যালয়ে এক আলোচনা সভা ও শিশুদের হাত ধোয়ার আদর্শ পদ্মতি প্রশিক্ষণ প্রদান করা হবে। অনুষ্ঠানে পিকেএস এর মনিটরিং অফিসার ডাঃ মোঃ হামে জামালের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খুলনা সিটি কর্পোরেশনের হেলাথ স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ও ৩১নং ওয়ার্ড কাউন্সিলর এ্যাডঃ শেখ জাহাঙ্গিন হুসাইন হেলাল। বিশেষ অতিথি থাকবেন খুলনা সিটি করর্পোরেশনের সংরক্ষিত আসন ১০ এর কাউন্সিলর রোকেয়া ফারুক। ইনসেপ্টা ফার্মাসিউরিটিক্যাল লিঃ এর আর্থিক সহায়তা ও  শিশুমেলা প্রাথমিক বিদ্যালয়ের সহযোগিতায় অনুষ্ঠানের সার্বিক দায়িত্বে থাকবেন ক্লিনিক ম্যানেজারবৃন্দ যথাক্রমে মোঃ আনিস উদ্দিন, কাজী  আব্দুর রাসেল ও আব্বাস আলী।

এ ছাড়া আজ দুপুর ২টায় সাউথ সেন্ট্রাল রোডস্থ সূর্যের হাসি ক্লিনিকে সূর্যের হাসি সাপোর্ট গ্রুপের সদস্যদের  নিয়ে হাত ধোয়া দিবস পালন উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সভায় ক্লিনিক ম্যানেজার মোঃ আনিস উদ্দিনের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খুলনা সিটি করর্পোরেশনের ২৯নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ গিয়াস উদ্দিন বনি, ২২ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ মাহবুব কায়সার, সংরক্ষিত আসন ১০ এর কাউন্সিলর রোকেয়া ফারুক এবং সংরক্ষিত আসন ৮ এর কাউন্সিলর নাদিরা হোসেন তুলি। সভায় মূল বক্তব্য উপস্থাপন করবেন পিকেএস এর মনিটরিং অফিসার ডাঃ মোঃ হামে জামাল। অনুষ্ঠানের সার্বিক দায়িত্বে থাকবেন পিকেএস-জিএফএটিএম আরবান টিবি কন্ট্রোল প্রোগ্রামের মনিটরিং এন্ড ইভ্যালুয়েশন অফিসার সৈয়দ ফেরদাউসুল কবীর।

// ১৫.১০.২০১৪ //