23 মার্চ 2017

ক্যান্সার চিকিৎসায় যুগান্তকারী সাফল্য

150527-scientistখুলনানিউজ.কম:: ঠান্ডা জাতীয় ঘা থেকে তৈরি জেনেটিকাল ইঞ্জিনিয়াড ভার্সন ত্বক ক্যান্সার চিকিৎসায় অভাবনীয় সাফল্য দেখিয়েছে। প্রথমবারের মতো চিকিৎসা বিজ্ঞানীরা ক্যান্সারের সঙ্গে যুদ্ধ করার অস্ত্র আবিষ্কার করেছে। এটিকে আগামী দশকে ক্যান্সার চিকিৎসায় অন্যতম পুরোধা হিসেবে

উল্লেখ করা হচ্ছে। যা প্রথমে মানব শরীরে টিউমার সেল ধ্বংসে কাজ করবে। এনএইচএস রয়েল মার্সডেন হসপিটাল এবং ইনস্টিউট অব ক্যান্সার রিসার্চ (আইসিআর) নিশ্চিত করেছে ত্বক ক্যান্সারে আক্রান্ত রোগীকে এই পদ্ধতিতে চিকিৎসা করে সুফল মিলেছে।

কিছু রোগীর ক্ষেত্রে উন্নতি ছিল সত্যি বিস্ময়কর। এদের বেশিরভাগেরই শারীরিক অবস্থা ছিল ভয়াবহ, এমনকি অনেকের তো অস্ত্রোপচারের পর্যায়ে পৌঁছে গিয়েছিল। এদের প্রত্যেককে টি-ভিইসি নামক ভাইরাস থেরাপির মাধ্যমে সুফল মিলেছে।

যদি প্রাথমিক পর্যায়ে এই চিকিৎসা শুরু করা যায়, তাহলে ক্যান্সারের গতানুগতিক চিকিৎসা ব্যবস্থার চেয়ে কমপক্ষে ২০ মাস আগে আরোগ্য লাভ করা সম্ভব হবে বলে চিকিৎসকদের দাবি।

‘অ্যানকোলাইটিক’ ভাইরাস নামক ক্যান্সারের এই চিকিৎসাকে যুগান্তকারী হিসেবে বলা হচ্ছে। কারণ প্রথমবারের মতো সবচেয়ে বেশি ক্যান্সার আক্রান্ত রোগীর উপর এই পরীক্ষা চালিয়ে সফলতা মিলেছে।

ক্যান্সার চিকিৎসকদের মতে, আগামী কয়েকবছরের মধ্যে এটি সবচেয়ে সফল গবেষণা। ক্যান্সার চিকিৎসায় এটি আমাদের নয়া অস্ত্র।

// ২৭-০৫-২০১৫ //