25 এপ্রিল 2017

ওজন কমান ঘুমের মাধ্যমে

খুলনানিউজ.কম:: ওজন কমানোর জন্যে যে পর্যাপ্ত ঘুম প্রয়োজন সেটা সবারই জানা। ঘুমের মধ্যেও কিছুটা ক্যালোরি খরচ হয় যেটা আপনার ওজন কমাতে সাহায্য করবে। তবে সে জন্য নিতে হবে কিছু পদক্ষেপ। আসুন জেনে নিই এমন কিছু পদক্ষেপ যেটা আপনাকে ঘুমের মধ্যেও

ক্যালোরি খরচ করতে সাহায্য করবে। গ্রিন টি পান করুন : গ্রিন টিতে ফ্লেভোনয়েড থাকে যা খাবারে হজম করতে সাহায্য করে। যদি আপনি দিনে ৩ কাপ গ্রিন টি পান করেন তাহলে আপনার ৩ দশমিক ৫ ক্যালোরি খরচ হবে। এমনকি ঘুমের মধ্যেও ক্যালোরি খরচ হবে।

গোসল করুন : ঘুমোতে যাওয়ার আগে ঠাণ্ডা পানিতে গোসল করুন। এই ধরনের গোসল ঘুমের মধ্যে ক্যালোরি খরচ করতে সাহায্য করে।

ঠাণ্ডা ঘরে ঘুমান: যুক্তরাষ্ট্রের জার্নাল অফ মেডিকেল সায়েন্স এ প্রকাশিত সমীক্ষায় বলা হয়েছে, যারা অপেক্ষাকৃত ঠাণ্ডা ঘরে ঘুমান তাদের ঘুমের সময় বেশি ক্যালোরি খরচ হয়।

রাতের খাবারে লবণ কম খান : ওজন কমানোর ক্ষেত্রে রাতের খাবার তালিকা বেশ সতর্কতার সঙ্গে নির্বাচন করতে হবে। খাদ্য তালিকায় এমন কোনো খাবার রাখা যাবে না যা আপনাকে মোটা করে তুলবে। আর এই ক্ষেত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান হল লবণ। সোডিয়াম জাতীয় উপাদান রাতে আমাদের দেহে থেকে যায় এবং খাবার হজমে বাধা দেয়।

পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন : ঘুমোতে যাওয়ার আগে পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। এটা আপনার শরীর থেকে ক্যালোরি কমাতে সাহায্য করবে।

// ১৪-০৩-২০১৭ //