26 মে 2017

ঝাল মরিচে বাড়ে আয়ু!

খুলনানিউজ.কম:: ঝাল লাল মরিচ শুধু খাবারের রং ও স্বাদ বাড়ায় না, এটা রোগ প্রতিরোধ করে আপনার আয়ু বাড়াতেও সাহায্য করে। এ বিষয়ে সম্প্রতি ১৬ হাজার মানুষের ওপর একটি গবেষণা চালানো হয়। এতে দেখা যায়, যারা প্রতিদিন মরিচ খান, তাদের আয়ু সাধারণ মানুষের তুলনায় প্রায় ১৮ বছর

বেড়ে যায়। খবর বোল্ডস্কাই। ১৯৮৮ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত, ১৮ বছর বয়সীদের ওপর চলা এক গবেষণায় দেখা গেছে, একটানা কয়েক মাস ঝাল মরিচ খেলে হৃদরোগের উন্নতি ঘটে। সেই সঙ্গে বাকি লাইফস্টাইল ডিজিজ- যেমন ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল প্রভৃতি রোগে আক্রান্ত হওয়ার আশংকাও হ্রাস পায়। ফলে স্বাভাবিকভাবেই আয়ু বৃদ্ধি পায়।

এ বিষয়ে গবেষক মুস্তাফা চপেন এবং বেঞ্জামিন লিটেনবার্গ সম্প্রতি "প্লোস ওয়ান" পত্রিকায় তাদের স্টাডিটি সম্পর্কে আলোচনা করতে গিয়ে বলেন, ক্যাপসিকাম প্লান্টের অন্তর্ভুক্ত লাল মরিচ নাইটশেড পরিবারের অংশ। এদের নানা প্রজাতি রয়েছে। এক একটা প্রজাতির ঝালের মাত্রা একেক রকম। যে মরিচগুলো খুব ঝাল, সেগুলো যদি খাওয়া যায়, তাহলেই সব থেকে বেশি উপকার পাওয়া যায়।

কারণ এ ধরনের মরিচে ক্যাপসাইসিন নামে একটি উপাদান থাকে, যা নানাভাবে শরীরকে সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ক্যাপসাইসিন ব্রেস্ট এবং কলোরেকটাল ক্যানসার প্রতিরোধেও বিশেষ ভূমিকা রাখে।

গত কয়েক দশকে সারা বিশ্বে মোট যত জন মারা গিয়েছেন তাদের মধ্যে বেশিরভাগেরই মৃত্যুর কারণ লাইফস্টাইল ডিজিজ।

গবেষকরা মনে করেন, লঙ্কায় উপস্থিত ক্যাপসাইসিনই এক্ষেত্রে আসল কাজটি করে থাকে। এ উপাদানটি আমাদের শরীরে এমন কিছু বিক্রিয়া ঘটায়, যা শরীরে চর্বি জমতে দেয় না। সেই সঙ্গে নানাবিধ লাইফস্টাইল ডিজিজে আক্রান্ত হওয়ার আশংকাও কমে যায়।

তাই সব শেষে বলতেই হয় যে, মরিচ বাস্তবিকই আমাদের সুস্থ রাখার মধ্যে দিয়ে আয়ু বৃদ্ধি করে।

// ০৩-০৫-২০১৭ //