29 জুন 2017

গর্ভাবস্থায় সামান্য মদ্যপানও ক্ষতিকারক

খুলনানিউজ.কম:: গর্ভাবস্থায় মদ্যপানে নিষেধাজ্ঞা দিয়ে থাকেন সব চিকিৎসকরাই। তবে অনেকেই হয়ত মনে করেন, একটু-আধটুতে আর ক্ষতি কী ? শুনলে চমকে উঠবেন গর্ভাবস্থায় সামান্য মদ্যপানও আপনার শিশুর ক্ষতি করতে পারে। মদ্যপানের প্রভাবে বদল হতে পারে শিশুর মুখের

গঠনের। এক গবেষণায় দেখা গেছে, গর্ভাবস্থায় যেসব মায়েরা মদ্যপান করেছেন তাদের বেশিরভাগের শিশুরই মুখের গঠনে অল্পবিস্তর পরিবর্তন দেখা গেছে। এই পরিবর্তন মূলত চোখ, নাক ও ঠোঁটে দেখা গেছে। শিশুর উপর এই প্রভাব বেশি পড়ে যদি মা গর্ভধারণের প্রথম তিনমাসের মধ্যে মদ্যপান করে থাকেন। অথবা গোটা সময়কালটা জুড়েই কমবেশি মদ্যপান চলতে থাকে। সাত সপ্তাহের মধ্যে, কোনও একবার মদ্যপানও গর্ভের শিশুর ক্ষতি করতে পারে।

গবেষকরা জানিয়েছেন,গর্ভাস্থায় যেসব মায়েরা মদ্যপান করেছিলেন এবং যারা করেননি উভয়ের শিশুর জন্মের পর চেহারা পরীক্ষা করে দেখা গেছে বেশিরভাগ বদল রয়েছে শিশুর নাকে। মদ্যপান করার ফলে শিশুর নাক সামান্য ছোটো হতে পারে। তবে গবেষকদের মতে, এই পাথর্ক্য এতটাই সামান্য যে তা খালি চোখে ধরা পড়বে না। মদ্যপান বেশি করলে, শিশুর চোখ ছোটো হতে পারে। পাতলা হতে পারে উপরের ঠোঁট। অনেকক্ষেত্রে শিশুর আচরণের উপরও এর প্রভাব পড়তে পারে। সামান্য অ্যালকোহল শিশুর চেহারায় বদল ঘটালেও সম্পূর্ণ ভ্রূণের জন্য ক্ষতিকারক নয়।

// ১৮-০৬-২০১৭ //