25 জুন 2017

চ্যাম্পিয়ন্স ট্রফিতে এশিয়ার দাপট

170613-imdia-weখুলনানিউজ.কম:: আইসিসির র‌্যাংকিং সবারই জানা কিন্তু র‌্যাংকিং যে সবকিছুর মানদণ্ড নয়, তা বুঝিয়ে দিয়েছে এবারের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। শীর্ষে থাকা দুটি দেশ দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া- এই দুটি দেশ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে। চ্যাম্পিয়ন্স

ট্রফির শেষ চারে যে চারটি দল জায়গা করে নিলো, তাদের মধ্যে তিনটি দলই এশিয়ার।বাংলাদেশ, ভারত, পাকিস্তানের পর চতুর্থ দেশ হিসেবে এই লড়াইয়ে রয়েছে ইংল্যান্ড। এশিয়ার একমাত্র দেশ, শ্রীলঙ্কাকে বিদায় নিতে হয়েছে গ্রুপ পর্ব থেকে।

এক সময় উপমহাদেশের প্রাধান্য থাকার অর্থ ছিল, চার ভারত-পাকিস্তান এবং শ্রীলঙ্কা। এবার সেখানে যোগ হলো আরো একটি নাম, বাংলাদেশ।

আইসিসির র‌্যাংকিংয়ে ছয় নম্বরে থাকা বাংলাদেশই সবচেয়ে বেশি সৌভাগ্যবান বলতে গেলে। প্রথম ম্যাচে ৩০৫ রান করেও হার। দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে পুঁজি মাত্র ১৮১। নিশ্চিত পরাজয়। এ অবস্থায় বৃষ্টি এসে বাঁচিয়ে দিল বাংলাদেশকে। পয়েন্ট পেলো একটি। এই ম্যাচের পরই হিসাব-নিকাশ শুরু, কিভাবে সেমিতে যেতে পারে বাংলাদেশ।

নিজেদের কাজ ছিল একটাই, নিউজিল্যান্ডকে হারানো। সেই কাজটা করে দিলেন মাহমুদউল্লাহ আর সাকিব। বাকি কাজগুলো ছিল নিয়তি নির্ভর। সেই নিয়তির খেলা শেষ পর্যন্ত গেলো বাংলাদেশের পক্ষেই। সেমি নিশ্চিত হয়ে গেলো মাশরাফিদের।

// ১৩-০৬-২০১৭ //