29 মে 2017

মোবাইল টাওয়ারের রেডিয়েশন পরীক্ষা করবে বিটিআরসি

খুলনানিউজ.কম:: দেশের মোবাইল ফোন কোম্পানিগুলোর টাওয়ার থেকে রেডিয়েশনের (তেজস্ক্রিয়) অস্বাভাবিক মাত্রার বিকিরণ হচ্ছে কি না তা পর্যবেক্ষণে অভিযানে নামার ঘোষণা দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। মঙ্গলবার রাজধানীতে এক অনুষ্ঠানে

এ কথা জানান বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ। একই দিন মোবাইল টাওয়ার বা বেইস ট্রান্সিভার স্টেশনে (বিটিএস) মাত্রাতিরিক্ত বিকিরণ হয় কি না তা পরীক্ষার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়কে নির্দেশ দেন হাইকোর্ট। এজন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ তিনটি আন্তর্জাতিক সংস্থার সঙ্গে যোগাযোগ করে স্বাস্থ্য মন্ত্রণালয়কে ১০ এপ্রিল অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে বলেন আদালত।

বিচারপতি রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের সমন্বয়ে গঠিত দ্বৈত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদেশে মোবাইল টাওয়ারগুলোর বিকিরণের মাত্রা সহনশীল করতে বিটিআরসিকে গাইড লাইন তৈরির অগ্রগতিও জানাতে বলেছেন হাইকোর্ট।

পরিবেশবাদী ও মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেন আদালত।

এর আগে আদালতের নির্দেশে মতিঝিল, গুলশান ও মিরপুর এলাকায় ছয়টি মোবাইল কম্পানির ১৮টি টাওয়ারের বিকিরণের মাত্রা পরিমাপ করে স্বাস্থ্য মন্ত্রণালয়।

এসব টাওয়ারের মধ্যে মাত্র একটিতে মাত্রাতিরিক্ত তেজস্ক্রিয়তা পাওয়া যায় বলে মন্ত্রণালয়ের প্রতিবেদনে বলা হয়েছিল।

উল্লখ্য, বাংলাদেশে বেসরকারি অপারেটর গ্রামীণফোনের ১২ হাজার, বাংলালিংকের ৯ হাজার, রবির সাড়ে ৮ হাজার, এয়ারটেলের ৬ হাজার ও সিটিসেলের দেড় হাজার এবং সরকারি অপারেটর টেলিটকের ৩ হাজার ৭০০ টাওয়ার রয়েছে।

// ২৮-০৩-২০১৭ //