23 এপ্রিল 2017

মোবাইল টাওয়ার ব্যবহারে নীতিমালা প্রণয়নের নির্দেশ

খুলনানিউজ.কম:: দেশে মোবাইল টাওয়ার থেকে মানব স্বাস্থের জন্য ক্ষতিকর মাত্রাতিরিকিক্ত বিকিরণ নিঃসৃত হওয়ায় মোবাইল কোম্পানির টাওয়ার ব্যবহারে নীতিমালা প্রণয়নের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী আট সপ্তাহের মধ্যে প্রতিবেদন তৈরি করে

বিটিআরসির চেয়ারম্যানকে তা আদালতে দাখিলেরও নির্দেশ দেওয়া হয়েছে। মঙ্গলবার বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ।

এর আগে গত ২৭ মার্চ বাংলাদেশে মোবাইল কোম্পানির টাওয়ার থেকে নিঃসৃত বিকিরণে মানব স্বাস্থ্যর ঝুঁকি আছে কি না তা নিরুপণে বিশ্ব স্বাস্থ্যসহ তিনটি আন্তর্জাতিক সংস্থার সঙ্গে যোগাযোগ করতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে নির্দেশ দেন হাইকোর্ট।

আগামী ১০ এপ্রিলের মধ্যে এ বিষয়ে অগ্রগতি প্রতিবেদন দাখিল করার দিন ধার্য রয়েছে। একইসঙ্গে বাংলাদেশে মোবাইল কোম্পানির টাওয়ার থেকে নিঃসৃত বিকিরণ (তেজস্ক্রিয়তা) নিয়ন্ত্রণে কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বিটিআরসিকে তাও জানাতে বলা হয়েছে।

গত ২২ মার্চ মোবাইল কোম্পানির টাওয়ার থেকে নিঃসৃত বিকিরণে মানব স্বাস্থ্যর ক্ষতিকর মর্মে স্বাস্থ্য মন্ত্রণালয়ের তৈরি করা এক প্রতিবেদন উপস্থাপন করা হয়।

২০১২ সালে হাইকোর্টে রিট করে পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ।

ওই সময় হাইকোর্ট রেডিয়েশনের মাত্রা এবং এর স্বাস্থ্য ও পরিবেশগত প্রভাব খতিয়ে দেখতে নির্দেশ দেন। বাংলাদেশ আনবিক শক্তি কমিশনের চেয়ারম্যানকে বিভিন্ন মোবাইল কোম্পানির কয়েকটি মোবাইল ফোন টাওয়ার পরিদর্শন করে রেডিয়েশন বিষয়ে আদালতে একটি প্রতিবেদন দিতে বলেন।

এ ছাড়া সাতদিনের মধ্যে একটি বিশেষজ্ঞ কমিটি করতে স্বাস্থ্য সচিবকে নির্দেশ দেওয়া হয়।

// ১১-০৪-২০১৭ //