23 জুন 2017

পৃথিবীতে মানুষের সময় ফুরিয়ে এসেছে : স্টিফেন হকিং

খুলনানিউজ.কম:: মানবজাতি যদি টিকে থাকতে চায় তাহলে আগামী ১০০ বছরের মধ্যে এ পৃথিবীর বাইরে আবাসস্থল খুঁজতে হবে। পৃথিবীতে মানুষের সময় ফুরিয়ে এসেছে। এমনটাই মনে করছেন নিউটন-আইনস্টাইন উত্তর বিশ্বের অন্যতম সেরা বিজ্ঞানী স্টিফেন হকিং।

‘এ ব্রিফ হিস্ট্রি অব টাইম’ এর লেখক মনে করেন চলমান জলবায়ু বিপর্যয়, জনসংখ্যা বিস্ফোরণ, সম্ভাব্য অ্যাস্টরয়েড হামলা থেকে বাঁচতে এ পৃথিবীর বাইরে অন্য পৃথিবীতে উপনিবেশ করতে হবে মানুষের। বিবিসির নিউ সায়েন্স সিজন ‘নতুন পৃথিবীর অভিযান’ডকুমেন্টারিতে এ বিষয়গুলো উঠে আসে। স্টিফেন হকিং ও তার সাবেক ছাত্র ক্রিস্টোফে গলফার্ড পৃথিবী ভ্রমণে নামবেন সেটা দেখার জন্য মানুষ কীভাবে বাইরের দুনিয়ায় টিকে থাকতে পারে।

বিবিসির ‘আগামীর বিশ্ব’ সায়েন্স সিরিজের একটি পর্বে হকিং দাবি করেন পৃথিবীতে মানুষের সময় ফুরিয়ে আসছে। টিকে থাকার জন্য এই গ্রহ ছেড়ে যেতে হবে।

গত মাসে স্টিফেন হকিং সতর্ক করেন মানুষের আগ্রাসী প্রবণতা, প্রযুক্তির দ্রুত অগ্রগতি, পারমাণবিক বা জৈব যুদ্ধের কারণে আমাদের ধ্বংস ডেকে নিয়ে আসতে পারি। একটি ‘বিশ্ব সরকার’ হয়তো আমাদের এই সম্ভাব্য ধ্বংস ঠেকাতে পারে। তাছাড়া এই পৃথিবীতে কোন প্রজাতি হিসেবে টিকে থাকা হয়তো মানুষের পক্ষে অসম্ভব হতে পারে।

// ০৪-০৫-২০১৭ //