23 জুন 2017

বড়সড় সাইবার হামলা হতে পারে!

170515-siber-crimeখুলনানিউজ.কম:: শুক্রবারের সাইবার অ্যাটাকের পর সোমবার ফের সারা বিশ্ব জুড়ে সাইবার অ্যাটাক হতে পারে বলে জানান বিশেষজ্ঞরা। শুক্রবারের সাইবার অ্যাটাকে ১লক্ষ ২৫ হাজার কম্পিউটার ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গিয়েছে। ব্রিটেনের নিরাপত্তা বিশেষজ্ঞ ‘‌মালওয়্যার টেক’‌, যাঁরা

এই সাইবার অ্যাটাক থেকে মানুষকে বাঁচাতে সহায়তা করছে তাদেরই অনুমান, ‘‌আরেকটা সাইবার অ্যাটাক হতে পারে সোমবার’‌। এ বিষয়ে তারা রবিবারই বিশ্বকে সতর্ক করে দিয়েছে। স্পেন, ফ্রান্স ও রাশিয়া সহ ১০০টি দেশে শুক্রবারের এই সাইবার অ্যাটাকের ফলে ভাইরাস ছড়িয়ে পড়েছে। এই ভাইরাস কম্পিউটারে রাখা ফাইলগুলিকে নষ্ট করে দিচ্ছে।

ইংল্যান্ডের ৪৮টি জাতীয় স্বাস্থ্য পরিষেবা (‌এনএইচএস)‌ ও স্কটল্যান্ডের ১৩টি জাতীয় স্বাস্থ্য পরিষেবা এই সাইবার অ্যাটাকের ফলে স্তব্ধ হয়ে গিয়েছে। বেশ কিছু হাসপাতালে জোর করেই বহু পরিষেবা ও অ্যাপয়েন্টমেন্ট বাতিল করতে হয়েছে। কম্পিউটারে ভাইরাস অ্যাটাক হওয়ায় ব্যবহারকারিকে ৩০০ ডলার দিয়ে ফাইলস খুলতে হবে বলে এরকম একটি মেসেজ কম্পিউটার স্ক্রিনে ভেসে ওঠে।

মালওয়্যার টেক এই অজানা ভাইরাসটিকে ট্র‌্যাক করে তার নাম দেয় ‘‌আকস্মিক হিরো’‌। সাইবার বিশেষজ্ঞরা ভাইরাসটিকে নিয়ন্ত্রণে আনতে পেরেছে বলে জানা গিয়েছে। ২২ বছরের এক বিশেষজ্ঞ বলেন, ‘‌এই ভাইরাসটিকে আমরা নিয়ন্ত্রণ করতে পেরেছি কিন্তু অন্য একটি ভাইরাসকে আমরা নিয়ন্ত্রণ করতে পারব না বলেই মনে হচ্ছে।

সোমবারই সম্ভবত নতুন ভাইরাস আবার বিশ্বে আতঙ্ক ছড়াবে।’‌ তিনি হ্যাকারসদের উদ্দেশ্যে জানান, ‘‌কিল সুইচ’‌ আপগ্রেড করে ভাইরাসটিকে স্তব্ধ করা যেতে পারে।

এই সাইবার অ্যাটাকের জন্য কারা দায়ী তা নিয়ে চলছে জোরদার তদন্ত। এই ভাইরাস মাইক্রোসফট উইন্ডোজ সফটওয়্যারকে দুর্বল করে দিয়েছে, যা প্রথম সনাক্ত করে মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থা।

// ১৫-০৫-২০১৭ //