23 জুন 2017

আঁকা সুইচে জ্বলবে বাতি!

170610-Carbon Paint poriborton mainখুলনানিউজ.কম:: যুক্তরাজ্যের বেয়ার কনডাক্টিভ নামের একটি প্রতিষ্ঠান বিশেষ বিদ্যুৎ পরিবাহী কালি আবিস্কার করেছে। অর্থাৎ তারের বদলে সেই কালি দিয়েই বিদ্যুৎ সঞ্চালন সম্ভব। প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা ম্যাট জনসন জানান, তারা যে কালি আবিস্কার করেছেন তা অনেকটা তরল তারের মতো। যা দিয়ে

সুইচের মত কাজও সম্ভব। সম্প্রতি এক ভিডিওতে সেই কালির বিশেষত্ত্ব তিনি সবার সামনে উপস্থাপন করেন। ভিডিওটিতে দেখা যায়, বৈদ্যুতিক বাতি জ্বালানোর জন্য কোনো সুইচের প্রয়োজন নেই।

দেয়ালে সেই কালি দিয়ে সুইচ আঁকার পরই তা দিয়ে বাতি জ্বলছে। এই প্রসঙ্গে জনসন বলেন, সেই কালিতে আসলে কার্বন যোগ করা হয়েছে। ফলে এই কালি বিদ্যুৎ পরিবাহী হিসেবে কার্যকর হতে দেখা গেছে। বিশেষ কার্বন কালির ব্যবহার অবশ্য আগে থেকেই হচ্ছে। যেমন মোবাইল কিংবা কম্পিউটারের কি-বোর্ড এই বিশেষ কার্বন দেয়া হয়। আবার সার্কিটেও কার্বনের প্রয়োগ দেখা যায়।

লন্ডনের স্টুডিওটি সেই কার্বনকেই কালিতে যোগ করে এর কাজের পরিধি বাড়িয়েছে। জনসন তার বাদ্যযন্ত্রেও এই কালি ব্যবহার করে বেশ সুফল পেয়েছেন। ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশের পর ভাইরাল হয়েছে। শুধু কি তাই? অনেকেই এই বিশেষ কালির প্রতি আগ্রহ দেখিয়েছেন।

আবিস্কারক অবশ্য বলছেন, এটি এখনও পরীক্ষাধীন রয়েছে। তবে এই কার্যকারিতা প্রমাণ করছে ভবিষ্যতে বিদ্যুৎ ব্যবহারে যুগান্তকারী পরিবর্তন আনবে এই কালি।
// ১০-০৬-২০১৭ //