এ সময় জ্বর হলে যা করবেন

জ্বর হচ্ছে যে কোনো রোগের উপসর্গ। তবে জ্বর করোনাভাইরাসের উপসর্গ হওয়ার কারণে এখন জ্বর হলে অনেকে ভয়ে থাকেন। তবে জ্বর হলেই ভয়ের কারণ নেই।

মেডিসিন ও ডায়াবেটিস রোগ বিশেষজ্ঞ কনসালট্যান্ট (সিটি স্কিন সেন্টার, শান্তিনগর, ঢাকা) ডা. ফাহিম আহমেদ রুপম যুগান্তরকে বলেন, মনে রাখবেন জ্বর মানেই করোনাভাইরাস নয়। তাই অহেতুক দুশ্চিন্তা না করে জ্বর সারিয়ে তোলার চেষ্টা করতে হবে।

আসুন জেনে নিই এ সময় জ্বর হলে কী করবেন-
১. জ্বর হলে তরল খাওয়াসহ প্রচুর পানি পান করতে হবে। জ্বর হলে শরীরে ঘামার কারণে পানির চাহিদা বেড়ে যায়। জ্বর এলে স্যুপ, ডাবের পানি, আখের রস খাওয়ার চেষ্টা করুন।

২. যে কোনো অসুখ থেকে সুস্থ হতে বিশ্রামের বিকল্প নেই। জ্বর এলে কাজ না করে বিশ্রাম নিন। এ সময়ে পর্যাপ্ত ঘুম প্রয়োজন।

৩. শরীরের প্রয়োজনীয় একটি উপাদান হলো জিঙ্ক। জ্বরের সময়ে জিঙ্কসমৃদ্ধ খাবার খেলে জ্বর দ্রুত ভালো হয়। এ ছাড়া শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। গবেষণায় দেখা গেছে, শরীরে ফ্লুর ভাইরাস রোধে জিঙ্ক সাহায্য করে। এ ছাড়া ভিটামিন সি ও প্রোটিনসমৃদ্ধ খাবার খান।

৪. এ সময় লবণপানিতে গার্গল করলে উপকার পাবেন। গলায় যন্ত্রণা, কাশি হলে নিয়মিত লবণপানিতে গার্গল করুন। লবণপানি অ্যান্টিবায়োটিক। ফলে এটি ফ্লু বা জ্বর থেকে মুক্তি দেবে।

৫. নাক বন্ধ বা মাথাব্যথা হলে গরমপানির ভাপ নিতে পারেন। গলার মধ্য দিয়ে যে গরম বাষ্প প্রবেশ করলে কাশি ও গলাব্যথা কমবে।
[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-jugantorlifestyle@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

এডিটর-ইন-চিফ : মাহমুদ হাসান সোহেল
ব্যবস্থাপনা সম্পাদক : আবু বকর সিদ্দিক সাগর
নিউজরুম মেইল: khulnanews24@gmail.com এডিটর ইমেইল : editor@khulnanews.com
Khulna Office : Chamber Mansion (5th Floor), 5 KDA C/A, Jessore Road, Khulna 9100,
Dhaka Office : 102 Kakrail (1st Floor), Dhaka-1000, Bangladesh.
কপিরাইট © 2009-2020 KhulnaNews.com