কে জিতবে বিশ্বকাপ, বলবে রাশিয়ার বিড়াল!

২০১০ সালের বিশ্বকাপে সারা বিশ্বে হৈচৈ ফেলে দিয়েছিল অক্টোপাস পল। ওই বিশ্বকাপের আসরে স্পেনের চ্যাম্পিয়নশিপ আগেই নির্ধারণ করায় পুরো বিশ্বে, বিশেষ করে স্পেনে ব্যাপকভাবে সমাদৃত হয়েছিল অক্টোপাসটি। এবারের রাশিয়া বিশ্বকাপেও প্রতিটি ম্যাচে ভবিষ্যদ্বাণী করবে একটি প্রাণী। এবার আর অক্টপাস নয়, গণক হিসেবে থাকবে একটি  বিড়াল। সাদা রঙের এই বিড়ালটি প্রতিটি ম্যাচের আগে জানাবে কোন দল  জিতবে।

অ্যাকিলিস দ্য ক্যাট নামের ধবধবে সাদা বিড়ালটি কানে শোনে না। রাশিয়ার বিখ্যাত জাদুঘর পিটার্সবার্গ হিস্টোরিক হার্মিটেজ মিউজিয়ামে এই বিড়ালটির বসবাস। এবারের বিশ্বকাপের আসরে গণক হিসেবে এই বিড়ালটিকেই ধরে এনেছে রাশিয়া। নির্দিষ্ট দিনের ম্যাচের আগে জানাবে কে জিতবে, কে হারবে।

গত বছর জুনে অনুষ্ঠিত কনফেডারেশন কাপেও এই বিড়ালটি টুর্নামেন্টে গণক হিসেবে চারটি ম্যাচের তিনটিতেই নির্ভুল গণনা করেছিল। পাশাপাশি রাখা দুটি বাটিতে দুই প্রতিপক্ষের নাম থাকে। যেখান থেকে বিড়ালটি একটি বাটি পছন্দ করে।

হার্মিটেজ জাদুঘরের বিড়ালবিষয়ক প্রেস সেক্রেটারি ম্যারি খালতুনেন বলেন, ‘বিড়ালটিকে গণক হিসেবে ব্যবহার করার সিদ্ধান্ত হয়ে গেছে, এমনকি কাগজপত্রেও স্বাক্ষর করা হয়ে গেছে। অ্যাকিলিসকে পছন্দ করার বিশেষ কারণ তার বাছাই ও বিশ্লেষণ করার ক্ষমতা নিখুঁত।’

বিড়ালটির জন্য বিশেষভাবে সংবাদ সম্মেলন করা হবে বলে নিশ্চিত করেছেন ম্যারি। সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে, এই বিড়ালটিকেও দেওয়া হবে একটি ফ্যান কার্ড এবং স্টেডিয়ামে অবাধ বিচরণ করতে পারবে গণক বিড়ালটি।

এডিটর-ইন-চিফ : মাহমুদ হাসান সোহেল
ব্যবস্থাপনা সম্পাদক : আবু বকর সিদ্দিক সাগর
নিউজরুম মেইল: khulnanews24@gmail.com এডিটর ইমেইল : editor@khulnanews.com
Khulna Office : Chamber Mansion (5th Floor), 5 KDA C/A, Jessore Road, Khulna 9100,
Dhaka Office : 102 Kakrail (1st Floor), Dhaka-1000, Bangladesh.
কপিরাইট © 2009-2020 KhulnaNews.com