খুলনায় নির্মিত হবে দেশের সবচেয়ে উঁচু বঙ্গবন্ধু ম্যুরাল

সোহেল মাহমুদ :: খুলনায় নির্মিত হবে দেশের সবচেয়ে বড় বঙ্গবন্ধু ম্যুরাল। বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) দুপুরে খুলনা প্রেস ক্লাবের মুজিব শতবর্ষ উপলক্ষে প্রকাশিত বিশেষ স্মরণিকা “শতাব্দীর মহানায়ক”-এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বিশেষ অতিথি খুলনার জেলা প্রশাসক মোঃ হেলাল হোসেন বলেন,“স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বাংলাদেশের সর্বোচ্চ ম্যুরাল নির্মিত হবে খুলনায়।”
জেলা প্রশাসক বলেন, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বাংলাদেশের সর্বোচ্চ ম্যুরাল আমরা খুলনায় করার উদ্যোগ গ্রহণ করেছি। ইতিমধ্যে তিনটি নমুনা ঠিক করে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে, এখন প্রধানমন্ত্রীর অনুমোদনের অপেক্ষায় আছে। তিনি বলেন ম্যুরালের উচ্চতা হবে ৭২ ফুট। ১৯৪৭, ১৯৫২, ১৯৬৬, ১৯৬৯ ও ১৯৭১ এর প্রত্যেকটি ঐতিহাসিক দিনের ব্যাখ্যা ম্যুরালের সাথে থাকবে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপকের পরামর্শে ম্যুরালটি নির্মাণ হবে, যা বাংলাদেশের কোথাও নাই। তিনি বলেন, ইতিমধ্যে আমরা একটি নির্মাণ কমিটি করেছি। প্রায় পৌনে তিন কোটি টাকা ব্যয়ের এ প্রকল্পের জন্য ইতিমধ্যে দুই কোটি ৩৫ লাখ টাকার সংস্থান হয়েছে। প্রকল্পের নির্মাণ কাজের জন্য ইতিমধ্যে ঠিকাদারি প্রতিষ্ঠান মাহাবুব ব্রাদ্রার্সের সঙ্গে চুক্তি হয়েছে, এবং কারিগরি পরামর্শে থাকবে রাজশাহী বিশ্ববিদ্যালয়। তিনি বলেন, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে আমরা যাতে ম্যুরালটি করতে পারি তার জন্য আপনাদের সকলের সহযোগিতা চাই।
অুষ্ঠানের প্রধান অতিথি খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, বিশ্ব ব্যাংক, আইএমএফ, জাইকার অর্থায়ণ ছাড়াই আজকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশীয় অর্থায়নে পদ্মা সেতু তৈরী করে তার প্রতিশ্রুতি রেখেছেন। স্বাধীনতার মাসে আজকে পদ্মা সেতুর শেষ ৪১তম স্প্যান বসানোর মধ্য দিয়ে আমাদের আর এক বিজয় অর্জিত হয়েছে। তিনি বলেন, পদ্মা সেতুর সাথে সাথে দক্ষিণাঞ্চলের উন্নয়নে বিমান বন্দর, সড়ক সম্প্রসারণ, নদী খনন, বন্দর উন্নয়নসহ বেশ কিছু উন্নয়ন প্রকল্প চলমান রয়েছে যা অচিরেই শেষ হবে। তিনি বলেন, রাজধানী থেকে সবচেয়ে কাছে মোংলা বন্দর হওয়ায় এই বন্দর সবচেয়ে লাভবান হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা। খুলনা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মামুন রেজার সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ক্লাবের সভাপতি এস এম নজরুল ইসলাম। পরে প্রধান অতিথি মুজিব শতবর্ষ উপলক্ষে প্রকাশিত বিশেষ স্মরণিকা “শতাব্দীর মহানায়ক” এর মোড়ক উন্মোচন করেন।

এডিটর-ইন-চিফ : মাহমুদ হাসান সোহেল
ব্যবস্থাপনা সম্পাদক : আবু বকর সিদ্দিক সাগর
নিউজরুম মেইল: khulnanews24@gmail.com এডিটর ইমেইল : editor@khulnanews.com
Khulna Office : Chamber Mansion (5th Floor), 5 KDA C/A, Jessore Road, Khulna 9100,
Dhaka Office : 102 Kakrail (1st Floor), Dhaka-1000, Bangladesh.
কপিরাইট © 2009-2020 KhulnaNews.com