ঝুম বৃষ্টি নিয়ে পেখম মেলতে পারে বর্ষা

বর্ষা এসেছে ঋতুবৈচিত্রে। তার যে ধারাপাত হওয়ার কথা তা এখনো শুরু হয়নি। মাঝে মাঝে ক্ষণিকের পশলা বৃষ্টির দেখা মিললেও রেকর্ড বৃষ্টি হয়নি এ মৌসুমে। তবে এক-দুইদিনের মধ্যেই ঝুম বৃষ্টি নিয়ে পেখম মেলতে পারে স্বস্তিদায়িনী বর্ষা। গ্রীষ্মের শুরু থেকেই গরমে নাজেহাল হচ্ছিল জনজীবন। তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় একটা অস্বস্তিকর গুমোট অবস্থা। মাঝে মাঝে বৃষ্টিতে ক্ষণিকের স্বস্তি মিললেও ফের গরমে বৃষ্টিই ছিল প্রার্থনীয়। আবহাওয়া অধিদপ্তরও দিয়েছে স্বস্তির খবর। শনিবার (২৩জুন) থেকে ঝুম বৃষ্টির আভাস দিচ্ছে সংস্থাটি।

আবাহওয়বিদ আব্দুর রহমান বলেন, দেশের ওপর দিয়ে যে মৃদ তাপপ্রবাহ বয়ে যাচ্ছে তা শনিবার থেকে থাকবে না। কাল থেকে সারাদেশে বৃষ্টির প্রবণতা বেড়ে যাবে। এর প্রভাবে দিনের এবং রাতের তাপমাত্রাও হ্রাস পাবে।

তিনি বলেন, চট্টগ্রামের অধিকাংশ জায়গায় বজ্রসহ ভারী বর্ষনের সম্ভাবনা রয়েছে। রংপুর, ময়মনসিংহ, বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়া, বিদ্যুৎ চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য মতে, শুক্রবার দেশে সবচেয়ে বেশি গরম পড়েছে যশোরে ৩৭.২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় তাপমাত্রার পারদ কিছুটা কম। এখানে সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াস।

আগামী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রামের অধিকাংশ জায়গায় বজ্রসহ ভারী বর্ষনের  সম্ভাবনা রয়েছে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে বলেও আবহাওয়ার পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে।

এডিটর-ইন-চিফ : মাহমুদ হাসান সোহেল
ব্যবস্থাপনা সম্পাদক : আবু বকর সিদ্দিক সাগর
নিউজরুম মেইল: khulnanews24@gmail.com এডিটর ইমেইল : editor@khulnanews.com
Khulna Office : Chamber Mansion (5th Floor), 5 KDA C/A, Jessore Road, Khulna 9100,
Dhaka Office : 102 Kakrail (1st Floor), Dhaka-1000, Bangladesh.
কপিরাইট © 2009-2020 KhulnaNews.com