বাজারে সরকার নির্ধারিত দামে বিক্রি হচ্ছে না আলু

সরকারের হস্তক্ষেপেও খুলনার বাজারে নির্ধারিত দরে বিক্রি হচ্ছে না আলু। খুচরা ও পাইকারি বাজারে হঠাৎ বেড়ে যাওয়া আলুর দাম এখনও ৪৫ টাকায় রয়েছে। তবে পূর্বের ৫০ টাকা থেকে ৫ টাকা কমেছে। মনিটরিংয়ের অভাবে উচ্চমূল্যে আলু কিনতে হচ্ছে বলে জানিয়েছেন ভোক্তারা।
গতকাল নগরীর পাইকারি ও খুচরা বাজার ঘুরে দেখা গেছে, আলু বিক্রি হচ্ছে ৪৫ টাকা। সাইজ ও মান ভেদে তা ৪০ টাকাও নিচ্ছেন কোন বিক্রেতা। তবে সরকার নির্ধারিত ৩৫টাকা দরে কোথাও বিক্রি হচ্ছে না।
আলু ব্যবসায়ী ও বাজার সংশ্লিষ্টরা জানায়, সরবরাহ কম থাকায় চলতি মাসের প্রথম থেকে আলুর দাম দ্বিগুণ বেড়ে ৫৫ থেকে ৬০ টাকায় ওঠে। পরে সরকারের সংশ্লিষ্ট বিভাগ আলুর দাম নিয়ন্ত্রণ করতে খুচরা বাজারে সর্বোচ্চ ৩৫ টাকা বেঁধে দেয়। তবে বাজারে তা’ কার্যকর হয়নি। তবে আগের থেকে আলুর দাম কমেছে। পাইকারি বাজারের কম দামের আলু বাজারে আসলে এ দাম একেবারেই কমে যাবে। এখন পর্যন্ত খুচরা বাজারে সরকারের বেঁধে দেয়া দামের চেয়ে ৭ থেকে ৮ টাকা বেশি দরে বিক্রি হচ্ছে।
পাইকারি ব্যবসায়ীরা বলছেন, তিন-চার দিনের ব্যবধানে আলুর দাম কেজিতে ৮ থেকে ১০ টাকা কমেছে। এখন সরবরাহ ভালো, এটা অব্যাহত থাকলে দাম আরও কমবে।
পাইকারি ব্যবসায়ীরা নির্ধারিত ৩০ টাকা দরেই আলু বিক্রি করছেন। কিন্তু রাজধানীর খুচরা বাজারগুলোতে এখনো মানভেদে প্রতি কেজি আলু ৪০ থেকে ৪৫ টাকাতেই বিক্রি হচ্ছে।
পাইকারি ব্যবসায়ী আনিসুর রহমান বলেন, সরবরাহ কম থাকায় হঠাৎ করেই বেড়ে যায় আলুর দাম। কিন্তু সরকার পণ্যটির দাম নির্ধারণ করে দেওয়ার পর গত দুই দিনে সরবরাহ বেড়েছে। ফলে দামও কমেছে।
অন্যদিকে নগরীর খুচরা ব্যবসায়ীরা বলছেন, সরকার আলুর দাম নির্ধারণ করে দিলেও বাস্তবে তা কমেনি। তাই এখনো বাড়তি দামেই আলু বিক্রি করছেন তারা। তবে দাম আগের তুলনায় কিছুটা কমেছে। এখন মানভেদে ৪০ থেকে ৪৫ টাকায় পণ্যটি বিক্রি করছেন তারা।
আলু কিনতে আসা মাহবুব হোসেন বলেন, সরকারে নির্ধারিত মূল্যে পাওয়া যাচ্ছে না আলু। খুচরা পর্যায়ে দাম বেশী। কোন মনিটরিং না থাকায় এ অবস্থা সৃষ্টি হয়েছে।

এডিটর-ইন-চিফ : মাহমুদ হাসান সোহেল
ব্যবস্থাপনা সম্পাদক : আবু বকর সিদ্দিক সাগর
নিউজরুম মেইল: khulnanews24@gmail.com এডিটর ইমেইল : editor@khulnanews.com
Khulna Office : Chamber Mansion (5th Floor), 5 KDA C/A, Jessore Road, Khulna 9100,
Dhaka Office : 102 Kakrail (1st Floor), Dhaka-1000, Bangladesh.
কপিরাইট © 2009-2020 KhulnaNews.com