শারদীয় দুর্গাপূজার আজ মহাঅষ্টমী

আজ শনিবার মহাঅষ্টমীতে ব্রত-উপবাস, কল্পারম্ভ ও মহাঅষ্টমী বিহিত পূজা দিয়ে সকাল থেকে পূজা-আর্চনা শুরুর পর দেবী-দর্শন, অঞ্জলি প্রদান এবং সন্ধিপূজা অনুষ্ঠিত হবে। মহা অষ্টমীর অন্যতম আকর্ষণ কুমারী পূজা। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ নেতৃবৃন্দের সাথে আলাপ করে জানা যায়, আগে নগরীর বেশ কয়েকটি ম-পে কুমারী পূজা অনুষ্ঠিত হলেও, এখন আর নগরীতে কুমারী পূজা হয় না।
শুক্রবার মহাসপ্তমিতে সকাল থেকে বৃষ্টির কারণে অধিকাংশ ম-প ছিল নিষ্প্রাণ। বিকালে তেমন দর্শনার্থীর ভিড় দেখা যায়নি। নগরীর বড়বাজার ডেল্টাঘাট পূজা ম-প ও হেলাতলা ম-প নগরীর সবচেয়ে ব্যয়বহুল ম-প হিসেবে পরিচিতি পেলেও এবছর ম-পদু’টি একেবারেই সাদামাঠা ভাবে পূজা উদযাপন করছে। পূজা কমিটির নেতৃবৃন্দ জানান, ষষ্টী থেকেই এবার ভক্ত দর্শনার্থীদের উপস্থিতি একেবারেই কম। আজ সপ্তমীর সন্ধ্যা থেকে কিছু দর্শনার্থী আসলেও ভিড় হয়নি। হেলাতলা সোনপট্টি পূজা কমিটির সাধারণ সম্পাদক অজয় কুমার বখসী বলেন, সরকারের নিয়ম মেনে এবার পূজা উদযাপন হচ্ছে। ম-পে এক একটি পরিবারের দর্শনার্থীদের অঞ্জলি প্রদানের পর অপর পরিবারকে ঢুকতে দেয়া হচ্ছে। প্রত্যেককে হ্যান্ড স্যানিটাইজার এবং যদি কারো মুখে মাস্ক না থাকে তাকে মাস্ক দেওয়া হচ্ছে। তিনি জানান, করোনার সময় লকডাউনে এবার ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হয়েছে যে কারণে এবার পূজার খরচ কমিয়ে আনা হয়েছে। তিনি জানান, গতবছর পূজার বাজেট ছিল ১০ লাখের উপর আর এবছর খরচ হচ্ছে তিন লাখ টাকা।
নগরীর সাউথ সেন্ট্রাল রোডে কেশবচন্দ্র পূজা কমিটির সদস্য রঞ্জন দে জানান, তারা দর্শনার্থীদের ম-পে আসায় নিরুৎসাহিত করতে প্রতিদিন সকালে এবং সন্ধ্যায় ফেসবুকে লাইভের আয়োজন করেছেন। ম-পের ভেতরে-বাইরে তারা প্রচার করছেন ফেসবুক পেজে লাইক দিন ঘরে বসে সরাসরি পূজা দেখুন।
শুক্রবার সকালে নগরীর দোলখোলা শীতলাবাড়ী ম-পে মহাসপ্তমীর পূজা শেষে মহামারী করোনা দমন এবং দেশবাসীর কল্যাণে দেবীর পায়ে অঞ্জলি প্রদান অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন মুন্দরের সভাপতি শ্যামা প্রসাদ কর্মকার, সিনিয়র সহ-সভাপতি, সহ-সভাপতি, সাধারণ সম্পাদক বিজয় কুমার ঘোষ প্রমুখ।
এবছ খুলনা মহানগরীর ১৩৬টি ও জেলার ৮৪২টি ম-পে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে।

এডিটর-ইন-চিফ : মাহমুদ হাসান সোহেল
ব্যবস্থাপনা সম্পাদক : আবু বকর সিদ্দিক সাগর
নিউজরুম মেইল: khulnanews24@gmail.com এডিটর ইমেইল : editor@khulnanews.com
Khulna Office : Chamber Mansion (5th Floor), 5 KDA C/A, Jessore Road, Khulna 9100,
Dhaka Office : 102 Kakrail (1st Floor), Dhaka-1000, Bangladesh.
কপিরাইট © 2009-2020 KhulnaNews.com