শারদীয় দুর্গোৎসবের আজ মহানবমী

শারদীয় দুর্গাপূজার আজ মহানবমী। এ বছর দেশের ৩০ হাজার ২২৫টি ম-পে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। যজ্ঞ অঞ্জলি আর ফুল নৈবদ্যে ম-পে ম-পে চলছে দেবীর আরাধনা। সারাবিশ্বের মঙ্গল কামনা এবং পাপ ক্ষমা করে আশীর্বাদ পাওয়ার আশায় দেবী দুর্গার কাছে প্রার্থনা করছেন সনাতন ধর্মাবলম্বীরা। মহানবমীর শুভলগ্নে ফুল বেলপাতার ষোড়শ উপচার ভর্তি ডালায় বরণ করা হয় সিংহবাহিনীকে। চ-ীপাঠের মধ্য দিয়ে উঠে আসে চিরায়ত সত্য ও সুন্দরের সুর। বিহিত পূজার পর ধুনচি আর শঙ্খে করা হয় মঙ্গল আরতি। যজ্ঞের আগুনে নিবেদন করা হয় ১০৮টি পদ্ম, আর বেলপাতা। এরপর দেবীচরণে অঞ্জলি দেন ভক্তরা।
মহাঅষ্টমীতে নগরীর শীতলাবাড়ী ম-পে স্বাস্থ্যবিধি মেনে বিশ^শান্তি কামনা করে দেবীর পায়ে অঞ্জলি প্রদান করেন। সন্ধ্যায় ম-প পরিদর্শন করেন কেসিসি মেয়র তালুকদার আব্দুল খালেক, আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানাসহ স্থানীয় নেতৃবৃন্দ। দক্ষিণ টুটপাড়া গাছতলা পূজামন্ডপে অষ্টমীর অঞ্জলি প্রদান শেষে করোনামুক্তির জন্য প্রার্থনা করা হয়।
বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ খুলনা জেলা শাখার সভাপতি কৃষ্ণপদ দাস জানান, জেলা পূজা উদযাপন পরিষদ নেতৃবৃন্দকে সাথে নিয়ে অষ্টমীতে আমরা ফুলতলার মন্দিরসমূহ পরিদর্শন করেছি। সেখানে পূজা স্বাস্থ্যবিধি মেনে শান্তিপূর্ণভাবে পালিত হচ্ছে।
নগরীর ধর্মসভা মন্দিরে পূজায় আসা নন্দন পুরের টুটুল কুমার দে বলেন, সবাইকে নিয়ে যেনো ভালো থাকি। দেশ করোনা মুক্ত থাকুক। প্রতিবছর এভাবেই যেন মাকে কাছে পাই এ কামনা করি। পূজায় আসা দেবজানি সাহা বলেন, প্রতি বছর পূজায় আসি কিন্তু এবছর সম্পূর্ণ আলাদা কোথাও কোন আলোকসজ্জা নেই, সাংস্কৃতিক অনুষ্ঠান নেই, তার উপর আবার বৃষ্টি। তিনি বলেন, কষ্ট করে সাজ গোজ করলেও সে মুখ ঢেকে রাখতে হচ্ছে মাস্ক পরে, পরিচিতরাও চিনতে পারছে না।
কাল দশমীর বিজয়া তিথিতে সম্পন্ন হবে দেবী বিসর্জন।

এডিটর-ইন-চিফ : মাহমুদ হাসান সোহেল
ব্যবস্থাপনা সম্পাদক : আবু বকর সিদ্দিক সাগর
নিউজরুম মেইল: khulnanews24@gmail.com এডিটর ইমেইল : editor@khulnanews.com
Khulna Office : Chamber Mansion (5th Floor), 5 KDA C/A, Jessore Road, Khulna 9100,
Dhaka Office : 102 Kakrail (1st Floor), Dhaka-1000, Bangladesh.
কপিরাইট © 2009-2020 KhulnaNews.com