হ্যাটট্রিক শিরোপা জয়ের মিশন আজ

প্রথম টি-টোয়েন্টিতে ২০ ওভার খেলতে না পারা বাংলাদেশ দ্বিতীয় ম্যাচে শেরেবাংলাকে ভাসিয়েছে রান-বন্যায়। রেকর্ড গড়া ইনিংসের দিনে ৩৬ রানে জয় নিয়ে সিরিজে সমতায় ফিরেছে সাকিব আল হাসানের দল। এবারের লক্ষ্য প্রথমবারের মতো কোনো দ্বিপক্ষীয় সিরিজে তিন ফরম্যাটে শিরোপা জয়। সেই লক্ষ্যে সিরিজ নির্ধারণী ম্যাচে আজ ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। মিরপুরে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল পাঁচটায়।

সিলেটে প্রথম টি-টোয়েন্টিতে ব্যাটিং-বোলিং-ফিল্ডিং, তিন বিভাগেই সমানভাবে ব্যর্থ ছিল বাংলাদেশ। ব্যাটিংটা হয়েছে সবচেয়ে বাজে। সুনির্দিষ্ট কোনো পরিকল্পনা ছিল না। নইলে ব্যাটসম্যানরা প্রতিটি বলে বোলারদের ওপর চড়াও হবেন কেন? অল্প পুঁজি নিয়ে লড়াই করতে গেলে নিয়ন্ত্রিত বোলিং করতে হয়। কিন্তু বোলাররা রান বিলিয়েছেন দেদার, যার খেসারত পরে নিজেদেরই গুনতে হয়েছে। দিন শেষে মাঠ ছাড়তে হয়েছে আট উইকেটের বিশাল হার নিয়ে।

দ্বিতীয় ম্যাচের আগে স্বাভাবিকভাবে প্রশ্ন ওঠে ব্যাটিং দুর্বলতা নিয়ে। সৌম্য তখন জানিয়েছিলেন, আরেকটু সাবধানী হয়ে বুদ্ধি খাটিয়ে খেলার কথা। কথা নয়, কাজেই প্রমাণ দিয়েছেন লিটন-সাকিবরা। দ্বিতীয় ম্যাচেই ছন্দে ফিরেছে স্বাগতিকরা। ব্যাটে-বলে দারুণ জয় নিয়ে এখন শেষ ম্যাচেও জয়ে চোখ। নিজেদের প্রিয় ভেন্যু শেরেবাংলায় জয়টা প্রাপ্য মনে করছেন অধিনায়ক সাকিব। দ্বিতীয় ম্যাচের পর সিরিজ জয়ের সম্ভাবনা নিয়ে তিনি বলেন, ‘সম্ভাবনা তো আছেই। এই কন্ডিশনটা আমাদের অনুকূলে। আমরা এখানে সব সময় ম্যাচ খেলি, আমাদের প্রত্যেকটা ক্রিকেটার অসংখ্য ম্যাচ খেলেছে এখানে। এই মাঠ অনেক পরিচিত। আমার কাছে মনে হয়, সিরিজ জয়ের জন্য এটা ইতিবাচক একটা দিক।’

গতকাল শেষ ম্যাচকে সামনে রেখে স্পিন কোচ সুনীল যোশিও জানালেন, জয়ের ধারা অব্যাহত রাখতে চান তারা। তার কথায়, ‘শেষ ম্যাচের জয়ে পুরো দল এখন খুব খুশি। চিন্তা থাকবে ঘরের মাঠে এই সিরিজটাও জেতার। আমরা এই জয়ের ধারা ধরে রাখতে চাই। শেষ ম্যাচের জয়কে বড়দিন এবং নতুন বছরের উপহার হিসেবে নিতে চাই।’

টি-টোয়েন্টির আগে টেস্ট এবং ওয়ানডেতেও উইন্ডিজকে হারিয়েছে বাংলাদেশ। টানা দুই সিরিজ জয়ের আত্মবিশ^াসের সঙ্গে যোগ হয়েছে ফ্লোরিডায় চলতি বছরের শুরুর দিকে টি-টোয়েন্টি সিরিজ জয়।

চলতি বছর জুলাইতে তিন ম্যাচের সিরিজে প্রথমে পিছিয়ে পরে দুর্দান্ত জয়ে দেশের বাইরে প্রথম টি-টোয়েন্টি সিরিজ জেতে বাংলাদেশ। চার মাস বাদে মিরপুরে ফ্লোরিডার পুনরাবৃত্তির অপেক্ষায় সাকিব বাহিনী।

সিরিজ বাঁচানোর ম্যাচে ছাড়তে চাইবে না টি-টোয়েন্টির বিশ^ চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। যেটা আগেই অধিনায়ক কার্লোস ব্রাথওয়েট জানিয়েছিলেন, অন্তত টি-টোয়েন্টি জিতে তাদের দেশকে নতুন বছরের উপহার দিতে চায় তার দল। তবে শেষ পর্যন্ত কোন নাটক অপেক্ষা করছে শেরেবাংলায়, সেটা সময় বলে দেবে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এখন পর্যন্ত ১১ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে বাংলাদেশ, যার মধ্যে সমান পাঁচটিতেই জিতেছে দুই দল। বাকি একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

সিরিজ নির্ধারণী ম্যাচে বাংলাদেশের একাদশে কোনো পরিবর্তন আসার সম্ভাবনা নেই। যদি আসেও, তাহলে সাইফউদ্দিনের পরিবর্তে দলে ঢুকতে পারেন রুবেল হোসেন। একই সঙ্গে অপরিবর্তিত একাদশে দেখা যেতে পারে উইন্ডিজদেরও।

ব্যবস্থাপনা সম্পাদক : আবু বকর সিদ্দিক সাগর
এডিটর-ইন-চিফ : মাহমুদ হাসান সোহেল
নিউজরুম মেইল: khulnanews24@gmail.com এডিটর-ইন-চিফ ইমেইল : editor@khulnanews.com
Khulna Office:46 KDA Avenue, Jibon Bima Bhaban, 4th Floor, Khulna-9100, Dhaka Office: 102 Kakrail (1st Floor), Dhaka-1000, Bangladesh.
কপিরাইট © 2009-2020 KhulnaNews.com | URO Communition LTD -এর একটি প্রতিষ্ঠান