গরমের উপকারী ফল তরমুজ

গ্রীষ্মকাল শুরু হতে আর মাত্র ক’দিন বাকি। এরই মধ্যে তীব্র গরম পড়তে শুরু করেছে। তরমুজ এই সময়ের জন্য উপযুক্ত ফল। এতে প্রায় ৯৫ শতাংশ পানি। তাই ডায়রিয়া বা বমি করার পর এবং যারা অতিরিক্ত রোদে থাকেন তাঁদের জন্য তরমুজ জরুরি ফল। এতে নিম্ন মাত্রার ক্যালরি, অতি উচ্চ মাত্রার পটাশিয়াম রয়েছে, যা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।

প্রচুর পরিমাণ রসালো ফল হওয়ায় কিডনির জন্য বয়ে আনে সুফল। তরমুজ রক্তে ইউরিক এসিডের পরিমাণ কমিয়ে দেয়। ফলে কিডনিতে পাথর, ইনফেকশনসহ যাবতীয় অসুখ তুলনামূলক কম হয়। আর কিডনি ভালোভাবে কাজ করার জন্য দেহের বর্জ্যগুলো সঠিকভাবে বের হয়ে যায়।

ভীষণ উপকারী ভিটামিন ‘সি’র বসতি এই ফলে। ভিটামিন ‘সি’ প্রতিরোধ করে অ্যাজমা বা হাঁপানি, ঋতুজনিত সর্দি, টনসিল, গরম-ঠাণ্ডার জ্বর, নাক দিয়ে পানি পড়া, অসটিওআর্থ্রাইটিস (অর্থাৎ শরীরের প্রতিটি জয়েন্টে ব্যথা), গরমজনিত ঘা ও ফোড়া দূর করে তরমুজ।

অনেকের ধারণা, তরমুজ মিষ্টি, তাই ডায়াবেটিসের রোগীরা খেতে পারবেন না। কিন্তু ধারণাটি পুরোপুরি সত্য নয়। তরমুজের পটাশিয়াম, ম্যাগনেশিয়াম রক্তের ইনসুলিনকে সুষ্ঠুভাবে কাজ করতে শক্তি জোগায়। তাই ডায়াবেটিসের রোগীরাও এই ফল খেতে পারবেন। তবে পরিমিত হওয়া বাঞ্ছনীয়।

রসালো ফল হওয়ার জন্য তরমুজ ত্বককে করে উজ্জ্বল, মসৃণ। সঠিকভাবে রক্ত চলাচল বাড়িয়ে ত্বককে করে শক্তিশালী।

এডিটর-ইন-চিফ : মাহমুদ হাসান সোহেল
ব্যবস্থাপনা সম্পাদক : আবু বকর সিদ্দিক সাগর
নিউজরুম মেইল: khulnanews24@gmail.com এডিটর ইমেইল : editor@khulnanews.com
Khulna Office : Chamber Mansion (5th Floor), 5 KDA C/A, Jessore Road, Khulna 9100,
Dhaka Office : 102 Kakrail (1st Floor), Dhaka-1000, Bangladesh.
কপিরাইট © 2009-2020 KhulnaNews.com